সংবাদ শিরোনাম:
মেয়ে ও জামাতার নির্যাতনে শতবর্ষী বৃদ্ধের মৃত্যুর অভিযোগ টাঙ্গাইলের মধুপুরে বারোয়ারী মন্দিরে অগ্নিকাণ্ডে পাল্টাপাল্টি অভিযোগ! টাঙ্গাইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশে মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা টাঙ্গাইল স্বেচ্ছাসেবী ফাউন্ডেশনের উদ্যোগে পথচারী, রিক্সাচালকদের মাঝে খাবার পানি ও স্যালাইন বিতরণ ভাসানী বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ভূঞাপুরে প্রতীক পেয়েই প্রার্থীদের প্রচারণা নাগরপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতা কে কুপিয়ে হত্যা, আটক ৬ ভলেন্টিয়ার ফর বাংলাদেশ টাঙ্গাইল জেলার উদ্যােগে শ্রমজীবী মানুষের মাঝে ছাতা ও শরবত বিতরণ টাঙ্গাইলে সিলেকশনের মাধ্যমে কোন শ্রমিক সংগঠন করতে দেয়া হবে না: এমপি ছানোয়ার হোসেন
মির্জাপুরে বালু ব্যবসায়ী এবাদতের এবাদতগিরি

মির্জাপুরে বালু ব্যবসায়ী এবাদতের এবাদতগিরি

প্রতিদিন প্রতিবেদক: টাঙ্গাইলে মির্জাপুরে মির্জা বংশের সন্তান এবাদত মির্জা। জন্মসুত্রে বিএনপি’র রাজনীতির সাথে জড়িত। জোট সরকারে আমলে একক আদিপত্র বিস্তার করে দাপটের সাথে যার চলাফেরা, তিনিই এবাদত মির্জা। বিএনপি ক্ষমতায় না থাকলে ক্ষমতা কমেনি এবাদত মির্জার। স্থানীয় আওয়ামী লীগের কতিপয় নেতা ও প্রশাসনের অসাধু কিছু কর্মকর্তার সাথে আতাত করে দুই যুগ ধরে অবৈধভাবে বালুর ব্যবসা করে আসছেন তিনি। বালুর ব্যবসা করে গড়ে তুলেছেন বিশাল সাম্রজ্য ও বহুতল ভবন এমন অভিযোগ স্থানীয়দের।
সরেজমিনে দেখাযায়,মির্জাপুর উপজেলার লতিফপুর ইউনিয়নের ত্রিমোহন এলাকায় সরকারে কোটি টাকা ব্যয়ে নির্মিত একাব্বর হোসেন সেতু সংলগ্ন অবৈধ মাটির ঘাট করেছে এবাদত মির্জা। বালুর ঘাটে দুইটি ভেকু মেশিন বসিয়ে শত-শত ট্রাক দিয়ে অন্যত্র মাটি বিক্রি করছে। সেতুর নিচ থেকে মাটি কেটে বিক্রি করায় একদিকে হুমকিতে পড়েছে কোটি টাকার সেতু। অন্যদিকে,ট্রাক চলাচলের কারণে সরকারি রাস্তা খানাখন্দে পরিনত হচ্ছে। প্রতিদিন রাত ৮ টা বাজলেই চলে এবাদতের কর্মযজ্ঞ। দেখামিলে ক্ষমতাধর বিএনপি নেতা এবাদতের, তিনি বলেন ভাল করে ছবি তুলে নেন। আমি স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করেই এ ব্যবসা পরিচালনা করে থাকি। গর্ব করে তিনি আরো বলেন, আমি বিএনপি করলেও আওয়ামী লীগের নেতারা আমার সামনে কিছু বলতে পারবে না। কারণ আমাদের বংশে বিএনপিও আছে-আওয়ামী লীগও আছে।
নামপ্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানায়, এবাদত মির্জা দেশে কোন কাজে সুবিধা করতে না পেরে বিদেশে চলে যায়। বিদেশ থেকেও সুবিধা করতে না পেরে দেশে চলে আসেন। দেশে এসেই বংশাই নদী থেকে বালু বিক্রি শুরু করে। এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। দুইযুগে তিনি কোটি কোটি টাকার মালিক বনে যান। গড়ে তুলে বিশাল আকারে অট্রলিকা ও সাম্রজ্য । তার বিরুদ্ধে কেউ মুখ খুলতে সাহস পায়না। কেউ প্রতিবাদ করলে তাকে মিথ্যা মামলার ভয় দেখায় ও প্রাণনাশের হুমকি দেয়।

স্থানীয়রা আরো জানায়, অবৈধভাবে বালু বিক্রি করে কোটি-কোটি অর্থ কামিয়ে সেই অর্থ বিএনপির কর্মসুচিতে খরচ করে। সম্প্রতি তিনি জেল খেটে বের হয়ে আসছে। জেল থেকে বের হয়ে তিনি আরো বেপরোয়া হয়ে উঠছেন। নদীর পাড়ে অণ্যের ফসলি জমিতে জোড়পুর্বক মাটি কেটে নামে মাত্র টাকা দেয়। জমির মালিকরা কিছু বললে তার বাহিনী লাগিয়ে দেয় ওই জমির মালিকদের বিরুদ্ধে।
খোঁজ নিয়ে জানা যায়, এ উপজেলায় শুধু এবাদত নয়, এবাদতের মতো আরো শতাধিক অবৈধ মাটির ঘাট রয়েছে। ভুক্তভোগীরা জানায়, রাত হলে ওই মাটির ঘাটের বেপরোয়া ট্রাক চলাচল করে। ট্রাক চলাচলের কারণে সাধারণ মানুষ সঠিকভাবে রাস্তায় চলাফেরা করতে পারে না । রাস্তার পাশে বাড়ি-ঘর গুলোতে ধুলার স্তুপ পড়ে যায়। রান্না করা খাবার নষ্ট হয়ে যায়। শিশুরা নানা রোগে আক্রান্ত হয়। এমন কর্মযজ্ঞের অবসান চায় তারা। তারা আরো জানায়, প্রশাসন মাঝেমধ্যে ভ্রাম্যমান অভিযান পরিচালনা করলেও কিছু অসাধু কর্মকর্তার যোগসাজসে পুনরায় তারা এ কর্মযজ্ঞ চালায়।
এ বিষয়ে মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মাসুদুর রহমান জানান, বিষয়টির সম্পর্কে অবগত হয়ে গত মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারি রাতে এবাদত মির্জার বালু ঘাটে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা হয়। অভিযান পরিচালনা করে তিনটি ট্রাক জব্দ ও ম্যানেজারকে আটক করে ৩ লাখ পঞ্চাশ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। তিনি আরো জানান, মির্জাপুরে অবৈধ বালু ব্যবসায়ীদের রুখতে প্রশাসনের ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত থাকবে।

 

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840